বাথরুমের টাইলস পরিষ্কার করার সহজ ও কার্যকরী ৬টি কৌশল

বাথরুমের টাইলস পরি’ষ্কার – বাথরুম পরি’ষ্কার করার আগে একটি শুকনো কাপড় দিয়ে মেঝে, দেয়াল ভাল করে মুছে নিন। এমনভাবে মুছে ফেলুন যাতে বাথরুম একদম শুকিয়ে যায়। এই একটি কাজ বাথরুমধোয়ার কাজটি আরও সহজ করে দেবে। এতে করে বাথরুমের বাড়তি ময়লা ও তলানি পরি’ষ্কার করা সহজ হবে।

১। বাথরুমের মেঝে শুকিয়ে ফেলুন: বাথরুম পরি’ষ্কার করার আগে একটি শুকনো কাপড় দিয়ে মেঝে, দেয়াল ভাল করে মুছে নিন। এমনভাবে মুছে ফেলুন যাতে বাথরুম একদম শুকিয়ে যায়। এই একটি কাজবাথরুম ধোয়ার কাজটি আরও সহজ করে দেবে। এতে করে বাথরুমের বাড়তি ময়লা ও তলানি পরি’ষ্কার করা সহজ হবে।

২। টাইলস ক্লিনার ব্যবহার করুন: স’ম্পূর্ণ বাথরুমের টাইলসে টাইলস ক্লিনার বা টয়লেট ক্লিনার ছিটিয়ে দিন। এবার এই ক্লিনার দিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। লক্ষ্য রাখবেন ক্লিনার দিয়ে খুব বেশিক্ষণ রাখবেন না।

আপনি চাইলে এটি প্রতিদিন ক’রতে পারেন।
৩। শক্ত ব্রাশ ব্যবহার করুন: টাইলস পরি’ষ্কার করার জন্য শক্ত ব্রাশ ব্যবহার করুন। শক্ত ব্রাশ দিয়ে টাইলসের মেঝে ভাল করে ঘষুন। পুরোতন অব্যহৃত টুথব্রাশ দিয়ে বাথরুমের কোণাগুলো পরি’ষ্কার করুন। টাইলসের

জোড়া লা’গানো স্থানের কোনায় কোনায় ময়লা জমে কালচে দাগ প’ড়ে, সে স্থানগুলোও টুথব্রাশ দিয়ে পরি’ষ্কার করে নিতে পারেন।
৪। পানি দিয়ে পরি’ষ্কার করুন: ব্রাশ দিয়ে ঘষার পর ময়লা পানি দিয়ে ধুয়ে ফেলুন। বেশি পরিমাণে পানি ঢালুন যাতে করে বাথরুমের কোনায় কোনায় জমে থাকা ময়লা সব ধুয়ে চলে যায়।

৫। ভিনেগার: সমপরিমাণে ভিনেগার এবং পানি মিশিয়ে মি’শ্রণ তৈরি করে নিন। এবার এটি একটি স্প্রে বোতলে ভরে ফেলুন। এবার এটি দিয়ে টাইলসের উপর বিশেষ করে ময়লা দাগের উপর স্প্রে করুন। এভাবে ১০-১৫ মিনিট রেখে দিন। ১৫ মিনিট পর ঘষুন তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনি বেসিন, টাইলস, কেবিনেট সব পরি’ষ্কার ক’রতে পারবেন।

৬। বেকিং সোডা: একটি কাপ’ড়ে বা স্পঞ্জে বেকিং সোডা লা’গিয়ে টাইলসের ময়লা দাগের উপর লা’গিয়ে নিন। এবার এটি কিছুক্ষণ ঘষুন। এছাড়া বেকিং সোডা এবং পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটিটাইলসে লা’গিয়ে কিছুক্ষণ ঘষুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভিনেগারের পরিবর্তে এটি ব্যবহার ক’রতে পারেন।

তেল, চর্বিজাতীয় দাগ প’ড়ে টাইলস যেন ন’ষ্ট না হয়, সে জন্য যেসব স্থানে দাগ পড়বে স’ঙ্গে স’ঙ্গে তা সাবানের পানি দিয়ে পরি’ষ্কার করে নেবেন। এতে দাগ স্থা’য়ী হবে না। বেকিং পাউডার এবং ব্লিচিং পাউডার মিশিয়ে বাথরুমে ব্যবহার ক’রতে পারেন, এটি বাথরুম পরি’ষ্কার করার পাশাপাশি জী’বাণুমক্ত রাখবে।