মধ্যবিত্তদের মুখে হাসি ফুটিয়ে রেকর্ড হারে কমল সোনার দাম, মার্কেটে প্রচুর ক্রেতা

কটানা উর্ধ্বমুখী থাকার পর ফের একধা’ক্কায় অনেকটাই কমল সোনার দাম। সোনার দাম কমে ১০ গ্রামে ৫০,০০০ টাকার নীচে নেমে গিয়েছে । মসিএক্সে সোনার দাম হয়েছে ৪৯,৬৬০ টাকা।পাশাপাশি রুপোরও দাম কমেছে ৩ শতাংশের মতো। সোনার দাম রেকর্ডহারে বৃ’দ্ধি পেয়েছিল, প্রতি ১০ গ্রামে সোনার দর ছিল ৫৬,২০০ টাকা। সেখান থেকে দাম এখন ১০ গ্রামে ৬,০০০ টাকার বেশি পড়ে গিয়েছে।

বিশেষজ্ঞরা জা’নাচ্ছেন, মা’র্কিন ডলারের দাম বাড়লে তা সোনার দামে প্র’ভাব ফে’লে । তাই সোনার দামে এই পতনের কারণ হিসেবে ডলারের দাম বৃ’দ্ধি ও মা’র্কিন আর্থিক প্যাকেজে’র অনিশ্চয়তাকে চি’হ্নিত করছেন বিশেষজ্ঞরা।

শুধু ভারতে নয়, আন্তর্জাতিক বাজারেও সোনার দাম ৬ সপ্তাহের সর্বনিম্ন, স্পট প্রাইস কমে গিয়ে দাঁড়িয়েছে আউন্স পিছু ১,৮৮৭.৩৫ টাকা। উল্লেখ্য, এ নিয়ে পরপর তৃতীয় দিন এভাবে ম’ন্দার মু’খোমুখি হল সোনার। আরও পড়ুন : বাথরুমের টাইলস পরি’ষ্কার – বাথরুম পরি’ষ্কার করার আগে একটি শুকনো কাপড় দিয়ে মেঝে, দেয়াল ভাল করে মুছে নিন। এমনভাবে মুছে ফেলুন যাতে বাথরুম একদম শুকিয়ে যায়। এই একটি কাজ বাথরুমধোয়ার কাজটি আরও সহজ করে দেবে। এতে করে বাথরুমের বাড়তি ময়লা ও তলানি পরি’ষ্কার করা সহজ হবে।

১। বাথরুমের মেঝে শুকিয়ে ফেলুন: বাথরুম পরি’ষ্কার করার আগে একটি শুকনো কাপড় দিয়ে মেঝে, দেয়াল ভাল করে মুছে নিন। এমনভাবে মুছে ফেলুন যাতে বাথরুম একদম শুকিয়ে যায়। এই একটি কাজবাথরুম ধোয়ার কাজটি আরও সহজ করে দেবে। এতে করে বাথরুমের বাড়তি ময়লা ও তলানি পরি’ষ্কার করা সহজ হবে।

২। টাইলস ক্লিনার ব্যবহার করুন: স’ম্পূর্ণ বাথরুমের টাইলসে টাইলস ক্লিনার বা টয়লেট ক্লিনার ছিটিয়ে দিন। এবার এই ক্লিনার দিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। লক্ষ্য রাখবেন ক্লিনার দিয়ে খুব বেশিক্ষণ রাখবেন না।

আপনি চাইলে এটি প্রতিদিন ক’রতে পারেন।
৩। শক্ত ব্রাশ ব্যবহার করুন: টাইলস পরি’ষ্কার করার জন্য শক্ত ব্রাশ ব্যবহার করুন। শক্ত ব্রাশ দিয়ে টাইলসের মেঝে ভাল করে ঘষুন। পুরোতন অব্যহৃত টুথব্রাশ দিয়ে বাথরুমের কোণাগুলো পরি’ষ্কার করুন। টাইলসের

জোড়া লা’গানো স্থানের কোনায় কোনায় ময়লা জমে কালচে দাগ প’ড়ে, সে স্থানগুলোও টুথব্রাশ দিয়ে পরি’ষ্কার করে নিতে পারেন।
৪। পানি দিয়ে পরি’ষ্কার করুন: ব্রাশ দিয়ে ঘষার পর ময়লা পানি দিয়ে ধুয়ে ফেলুন। বেশি পরিমাণে পানি ঢালুন যাতে করে বাথরুমের কোনায় কোনায় জমে থাকা ময়লা সব ধুয়ে চলে যায়।

৫। ভিনেগার: সমপরিমাণে ভিনেগার এবং পানি মিশিয়ে মি’শ্রণ তৈরি করে নিন। এবার এটি একটি স্প্রে বোতলে ভরে ফেলুন। এবার এটি দিয়ে টাইলসের উপর বিশেষ করে ময়লা দাগের উপর স্প্রে করুন। এভাবে ১০-১৫ মিনিট রেখে দিন। ১৫ মিনিট পর ঘষুন তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনি বেসিন, টাইলস, কেবিনেট সব পরি’ষ্কার ক’রতে পারবেন।

৬। বেকিং সোডা: একটি কাপ’ড়ে বা স্পঞ্জে বেকিং সোডা লা’গিয়ে টাইলসের ময়লা দাগের উপর লা’গিয়ে নিন। এবার এটি কিছুক্ষণ ঘষুন। এছাড়া বেকিং সোডা এবং পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটিটাইলসে লা’গিয়ে কিছুক্ষণ ঘষুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভিনেগারের পরিবর্তে এটি ব্যবহার ক’রতে পারেন।

তেল, চর্বিজাতীয় দাগ প’ড়ে টাইলস যেন ন’ষ্ট না হয়, সে জন্য যেসব স্থানে দাগ পড়বে স’ঙ্গে স’ঙ্গে তা সাবানের পানি দিয়ে পরি’ষ্কার করে নেবেন। এতে দাগ স্থা’য়ী হবে না। বেকিং পাউডার এবং ব্লিচিং পাউডার মিশিয়ে বাথরুমে ব্যবহার ক’রতে পারেন, এটি বাথরুম পরি’ষ্কার করার পাশাপাশি জী’বাণুমক্ত রাখবে।